Header Ads Widget

Responsive Advertisement

Ticker

6/recent/ticker-posts

meta tag কি? কেন ব্যবহার করা হয়? কিভাবে তৈরি করবেন?


Meta Tag কি? Meta Tag এর গুরুত্ব?
আসসালামু আলাইকুম।  বন্ধুরা আজকে আমি দেখাব কিভাবে আপনার ব্লগের /ওয়েবসাইটের জন্য কিভাবে meta tag তৈরি করবেন খুব সহজে।

ম্যাটা ট্যাগ কেন ব্যবহার করবেন ।
যদি আপনার ব্লগ /ওয়েবসাইটি  নতুন হয়। তাহলে সার্চ ইঞ্জিনে আপনার ব্লগ সাইটে টি সার্চ করলে  প্রথমে হয়তো আপনার সাইট টি  গুগলে হোমপেজে  নাও দেখাতে পারে। তাই কেউ যদি আপনার ব্লগ সাইটটির ঠিকানা লিখে সার্চ করে তাহলে সে আপনার  সাইট টি পাবে না। আর সেই না পাওয়ার কারণ হল ম্যাটা ট্যাগ ব্যবহার না করা। তাই সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর আনার জন্য আপনাকে অন পেজ SEO করতে হবে। আর অন পেজ SEO এর বড় একটি অংশ হলো Meta Tag আর আপনাকে ম্যাটা ট্যাগ ব্যবহার অবশ্যই করতে হবে।  শুরু করার আগে meta teg সম্পর্কে কিছু তথ্য জেনে নিন।

Meta Description:
আপনার ব্লগ সাইটের ওয়েবসাইটে  জন্য সর্বোচ্চ ১৬০ শব্দের মধ্যে  আপনি এই ট্যাগে ব্যাবহার কর‍তে পারবেন। আর ১৬০ শব্দের উপরে ব্যবহার করা উচিত না।
Meta Keywords:
 এই ট্যাগের গুরুত্ব অনেক। এর ট্যাগের মাধ্যমেই আপনার ব্লগে / সাইটে  সার্চ ইঞ্জিন হতে ভিজিটর আসে।এখানে আপনি আপনার ব্লগ/ ওয়েবসাইটি কোন ধরনের বা আপনি কি? কি? বিষয় নিয়ে আলোচনা করেন তার সাথে মিল রেখে ১০-২০টি keyword সিলেক্ট করতে পারেন এই ট্যাগে।

Meta Robot :
আপনি যদি চান যে সার্চ ইঞ্জিনের রোবট গুলো আপনার ব্লগ সাইট/ওয়েবসাইটি ইনডেক্স করা থেকে বিরত রাখতে তাহলে আপনার সাইটে এই ট্যাগে nofollow করে দিন। তাহলে  সার্চ ইঞ্জিনে আপনার ব্লগ /ওয়েবসাইট আর সার্চ করে পাবেন না । আর ইনডেক্স করাতে চাইলে এই ট্যাগে  follow ব্যবহার করবেন  । 
কিভাবে ম্যাটা ট্যাগ বানাবেন?
আপনি চাইলে আমার এই meta tag generator tool ব্যবহার করতে পারেন। খুবি সহজে আপনার ব্লগ সাইটের জন্য বা যে কোনো সাইটের জন্য বানাতে পারবেন। বানানোর পড় আপনার সাইটের <head> ট্যাগের মধ্যে রেখে দিন।

 ধন্যবাদ  সবাইকে পোস্টটি শেষ পযন্ত পড়ার জন্য 
আজকে এখানেই শেষ করছি আগামীতে দেখা হবে অন্য কোনো টপিক নিয়ে সেই পযন্ত সবাই ভাল থাকেন। খোদা হাফেজ। 



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ